বাচ্চাদের জন্য কোন হরলিক্স ভালো? বিশেষজ্ঞের মতামত জেনে নিন!

হাসিবুর
লিখেছেন -

বাচ্চাদের হরলিক্স কোনটা ভালো, জুনিয়র হরলিক্স বাচ্চাদের জন্য কতটা নিরাপদ, এবং কোন কোন হরলিক্স\বাচ্চা শিশুদেরকে নির্ভয়ে খাওয়ানো যেতে পারে, এ বিষয়ে বিশেষজ্ঞরা তাদের মতামত জানিয়েছেন। আপনারা যারা বাচ্চাদেরকে হরলিক্স খাওয়াতে চান তাদের জন্যই আমাদের আজকের এই নিবন্ধনটি।

বাচ্চাদের জন্য কোন হরলিক্স ভালো

আপনি যদি বাচ্চাদের জন্য কোন হরলিক্স ভালো তা জানতে চান অতএব আপনার বাচ্চার জন্য সবচেয়ে ভাল হরলিক্স নির্বাচন করতে চান তাহলে আজকের আলোচনার সাথে থাকুন। পাশাপাশি জেনে নিন বাচ্চাদের জন্য হরলিক্স কেন গুরুত্বপূর্ণ, হরলিক্স এর প্রধান উপাদান গুলো কি কি, বাচ্চাদের জন্য ভালো হরলিক্স নির্বাচনের জন্য কোন কোন বিষয় নজরে রাখা জরুরি, হরলিক্স ব্যবহারের পরামর্শ এবং বাচ্চাদের জন্য হরলিক্সের বিকল্প কি এ সম্পর্কে আরো বিস্তারিত।

(toc) #title=(সুচিপত্র)

বাচ্চাদের জন্য কোন হরলিক্স সেরা? জানুন বিশেষজ্ঞের পরামর্শ

সত্যি বলতে বাচ্চাদের জন্য উপযুক্ত মাত্র কয়েকটি হরলিক্স রয়েছে। তার মধ্যে একটি হচ্ছে জুনিয়র হরলিক্স যেটার বিষয়ে আমরা সবাই জানি। তবে আপনি যদি আপনার বাচ্চার জন্য সঠিক হরলিক্স নির্বাচন করতে চান সেক্ষেত্রে আরও খাওয়াতে পারবেন–

  • Horlicks Growth+
  • Horlicks Protein+
  • Horlicks Classic Malt

আর এগুলোর মধ্যে থেকে জুনিয়র হরলিক্স সাধারণত দুই থেকে ছয় বছর বয়সী বাচ্চাদের জন্য সবচেয়ে কার্যকরী হরলিক্স। অন্যদিকে Horlicks Growth তিন বছর বয়সী বাচ্চাদের জন্য সবচেয়ে ভালো এবং Horlicks Protein আট বছর বা তার থেকে বেশি বয়সী বাচ্চাদের জন্য সর্বোত্তম। একইভাবে Horlicks Classic Malt ছয় বছর বা তার বেশি বয়সী বাচ্চাদের জন্য স্বাস্থ্য প্রতিযোগী একটি হরলিক্স পণ্য। আর এটা বিশেষজ্ঞরা জানিয়েছেন।

তাই আপনি যদি আপনার বাচ্চার গ্রোধের বিষয়ে চিন্তিত হয়ে থাকেন এবং সঠিক পুষ্টি চাহিদা পূরণের চেষ্টা করেন তাহলে এই উল্লেখিত হরলিক্স গুলোর মধ্যে থেকে যেকোনো একটি নির্বাচন করুন। এখন চলুন বাচ্চাদের জন্য হরলিক্স কেন গুরুত্বপূর্ণ এবং এতে মূলত কি কি পুষ্টি উপাদান থেকে থাকে যেগুলো বাচ্চাদের শরীরের জন্য বেশ ভালো সে সম্পর্কে অল্প বিস্তর জেনে নেওয়া যাক।

বাচ্চাদের জন্য হরলিক্স কেন ভালো | বাচ্চাদের শরীরের জন্য হরলিক্স এর প্রয়োজনীয়তা কতটুকু

হরলিক্স শিশুদের জন্য একটি জনপ্রিয় পুষ্টিকর পানীয়। এর কারণ হচ্ছে হরলিক্সের সাধারণত যে পুষ্টি উপাদান গুলো থেকে থাকে সেগুলো স্বাস্থ্যের উন্নতিতে অত্যন্ত সহায়ক। যদি বলেন শিশুদের শরীরের জন্য হরলিক্স কেন ভালো তাহলে বলবো পুষ্টি সরবরাহ, হাড়ের গঠন ঠিকঠাক করা, ইমিউন সিস্টেম এবং শক্তি বৃদ্ধির জন্য হরলিক্স বাচ্চাদের জন্য ভালো।

শুধু তাই নয়, হরলিক্স খেলে সাধারণত মানসিক বিকাশ খুব ভালোভাবে হয় এবং শিশুদের বুদ্ধি এবং স্মৃতিশক্তি অনেক বেশি প্রখর হয়। তাই আপনি যদি মস্তিষ্কের বিকাশ করতে চান তাহলে আপনার বাচ্চাকে নিয়মিত হরলিক্স খাওয়াতে পারেন।

আরও জানুন: নুডুলস এর উপকারিতা ও অপকারিতা: জানুন বিস্তারিত

তবে একটা বিষয় মাথায় রাখা জরুরী হরলিক্স কেবল একটি সম্পর্ক পানীয় এবং এটি কখনোই স্বাস্থ্যকর খাবারের বিকল্প নয়। তাই এমনটা নয় যে শুধুমাত্র হরলিক্স খাওয়ালে আপনার শিশুর অন্যান্য সকল পুষ্টি চাহিদা পূরণ হবে।

হরলিক্স এর উপকারিতা

যদি ডাক্তারের পরামর্শ নিয়ে আপনি আপনার বাচ্চাকে সঠিক হরলিক্সটা খাওয়ান তাহলে এটি মানসিক স্বাস্থ্য ও মস্তিষ্কের বিকাশ করার পাশাপাশি, আপনার শিশুর হাড়ের শক্তি ও স্থায়িত্বতা বৃদ্ধি করবে শারীরিক শক্তি বাড়াতে সাহায্য করবে।

কেননা এতে থাকা ভিটামিন ও মিনারেল সেই সাথে প্রয়োজনীয় অন্যান্য ফ্যাট প্রতিটি আমাদের শরীরের জন্য কার্যকরী যার প্রত্যেকটি আলাদা আলাদা উন্নতিতে কাজ করে থাকে। তাই হরলিক্সের সার্থকতা উপকারিতা যদি পেতে চান তাহলে আপনার বাচ্চাকে সঠিক হরলিক্স টি খাওয়ানোর চেষ্টা করুন।

বাচ্চাদের হরলিক্স এর উপাদান কি কি

বড়দের হরলিক্সের থেকে বাচ্চাদের হরলিক্স অনেক বেশি আলাদা হয়ে থাকে। আর এতে সাধারণত পুষ্টি উপাদান হিসেবে মেশানো থাকে দুধ, মাল্টেড বার্লি, গম। আর এটি বাচ্চাদেরকে খাওয়ানোর ফলে শরীরে প্রোটিনের ঘাটতি পূরণ হয়, চর্বি, ভিটামিন, খনিজ পদার্থ, কার্বোহাইড্রেট, ফাইনাল, কলিন এবং ডিএইচএ পুষ্টি উপাদান গুলো।

আরও জানুন: বাচ্চাদের ঘামাচির জন্য কোন পাউডার ভালো

আর তাই, আপনার বাচ্চার সুস্বাস্থ্যের জন্য দেরি না করে চিকিৎসকের সাথে আলাপচারিতা করুন এবং আপনার বাচ্চাকে সঠিক হরলিক্স টি আজ থেকে খাওয়ানো শুরু করুন। আশা করি আপনার বাচ্চা খুব দ্রুত বেড়ে উঠবে এবং হরলিক্স খাওয়ানোর ফলে প্রয়োজনীয় পুষ্টি উপাদান গুলোর ঘাটতি পূরণ করতে সক্ষম হবে।

বাচ্চাদের হরলিক্স খাওয়ার নিয়ম

বাচ্চাদের জন্য হরলিক্স বানানোর জন্য আলাদা কিছু পরামর্শ বা নির্দেশনাবলী দেওয়া হয়ে থাকে। যাইহোক আপনি যদি আপনার বাচ্চাকে খাওয়ানোর জন্য জুনিয়র হরলিক্স নির্বাচন করেন তাহলে এক থেকে তিন বছর বয়সী শিশুদেরকে খাওয়ানোর জন্য এটি প্রস্তুত করতে নিচের প্রস্তুত প্রণালী অনুসরণ করতে পারেন।

প্রথমে একটি গ্লাস অথবা একটি পাত্রে ২০০ মিলি গরম অথবা ঠান্ডা দুধ নিন, অতঃপর দুধে দুই থেকে তিন কুক জুনিয়র হরলিক্স পাউডার মিশিয়ে ভালোভাবে দ্রবণটি ঝাঁকান অতঃপর সঙ্গে সঙ্গে আপনার শিশুকে খাওয়ান।

তো পাঠক বন্ধুরা, আশা করছি ইতিমধ্যে আমরা যে আলোচনাটুকু করেছি তার মাধ্যমে আপনি বাচ্চাদের জন্য কোন হরলিক্স ভালো এটা নির্বাচন করতে সক্ষম হবেন। এখন আসুন হরলিক্স সম্পর্কে বহু জিজ্ঞাসিত কিছু প্রশ্নের উত্তর গুলো সম্পর্কে অবগত হওয়া যাক।

বড়দের হরলিক্স এর নাম কি?

বর্তমান সময়ে বড়দের খাওয়ার জন্য সবচেয়ে ভালো ব্যান্ডের হরলিক্স গুলো হলো –

  • হরলিক্স প্রোটিন
  • হরলিক্স সেন্সট্রাল
  • হরলিক্স অ্যাডাল্ট
  • হরলিক্স ফাইবার সহ প্রভৃতি।

গর্ভবতীদের জন্য হরলিক্স কতটা নিরাপদ?

গর্ভবতী মহিলাদের জন্য হরলিক্স অনেক বেশি নিরাপদ একটি খাদ্য পণ্য। কেননা এতে রয়েছে বিভিন্ন পুষ্টি উপাদান যেটা খেলে গর্ভবতী মা এবং শিশু উভয়েরই স্বার্থের উন্নতি ঘটে। তাই মাতৃত্বকালীন সময়ে আপনি যদি আপনার পুষ্টির চাহিদা পূরণের পাশাপাশি বাঁচার স্বাস্থ্যের কথা চিন্তা করে থাকেন তাহলে সঠিক হরলিক্স নির্বাচন করে সেটা নিয়মিত খেতে পারেন।

বড়দের হরলিক্স খাওয়ার নিয়ম কি?

অনেকে মনে করে থাকেন বড়দের এবং বাচ্চাদের হরলিক্স খাওয়ার নিয়ম মনে হয় আলাদা। আর তাই বড়দের হরলিক্স খাওয়ার নিয়ম কি এমন প্রশ্ন করে থাকেন সচরাচর। যাহোক আপনি যদি সঠিক নিয়মে হরলিক্স খেতে চান তাহলে এটা আপনাকে গরম পানি অথবা গরম দুধের সাথে মিশিয়ে খেতে হবে।

তাই হরলিক্স খাওয়ার পূর্বে প্রথমত এক গ্লাস গরম পানি বা গরম দুধ নিন অতঃপর মোটামুটি আড়াইশো গ্রাম দুধে দুই থেকে তিন চামচ পরিমাণ হরলিক্স মিশিয়ে নিন। ব্যাস এতোটুকুই কাজ। আর এই হরলিক্স মূলত আপনি দিনের যেকোনো সময় আপনার সুবিধামতো খেতে পারবেন। এমনকি আপনি যদি এটা দিনের শুরুতে খেয়ে থাকেন তাহলে শরীরের প্রচুর পরিমাণে এনার্জি পাবেন যেটা আপনাকে সারাদিন অনেক বেশি সতেজ রাখবে।

হরলিক্স খেলে কি মোটা হয়?

যাদের ওজন অনেক বেশি কম তারা প্রশ্ন করে থাকেন হরলিক্স খেলে দ্রুত ওজন বাড়ে কিনা অতএব হরলিক্স খেলে মোটা হওয়া যায় কিনা! আমরা জানি যে হরলিক্স এ স্বাস্থ্যের জন্য উপযোগী বিভিন্ন পুষ্টি উপাদান রয়েছে। যেগুলোর প্রত্যেকটি আমাদের শরীরের জন্য উপকারী।

তো আপনি যদি নিয়মিত হরলিক্স খান তাহলে সত্যিই মোটা হওয়ার সম্ভাবনা বাড়বে। যাইহোক যদি আপনি হরলিক্স খেলে মোটা হন তাহলে কি কি কারণে মোটা হতে পারেন সেগুলো জেনে নিন।

হরলিক্স যদি আপনি অতিরিক্ত পরিমাণে খান তাহলে ওজন বৃদ্ধি পায়। হরলিক্স খাওয়ার পাশাপাশি আপনি যদি পর্যাপ্ত পরিমাণে ক্যালরি গ্রহণ করেন এবং নিয়মিত শারীরিক চর্চা অর্থাৎ ব্যায়াম করেন তাহলে এটি শরীরে অনেক বেশি কাজে আসে এবং দ্রুত ওজন বাড়ে। এছাড়াও স্বাস্থ্যের অবস্থার উপর নির্ভর করেও কখনো কখনো হরলিক্স খেলে দ্রুত ওজন বাড়ে।

আরও জানুন: জিংক বি ট্যাবলেট খেলে কি মোটা হয় - সম্ভাব্য ফলাফল জেনে নিন

উপসংহার

বাচ্চাদের জন্য সঠিক হরলিক্স নির্বাচন করতে হলে তাদের বয়স, পুষ্টিগত চাহিদা, স্বাদ এবং স্বাস্থ্যগত পরিস্থিতি বিবেচনা করতে হবে। সঠিক হরলিক্স নির্বাচনের মাধ্যমে বাচ্চার শারীরিক ও মানসিক উন্নয়ন নিশ্চিত করা সম্ভব। অভিভাবকদের উচিত বাচ্চার পুষ্টির প্রয়োজন মেটাতে নিয়মিত হরলিক্সের মত পুষ্টিকর পানীয় অন্তর্ভুক্ত করা।

তো সুপ্রিয় দর্শক বন্ধুরা, বাচ্চাদের হরলিক্স কোনটা ভালো এ সম্পর্কিত আমাদের আজকের আলোচনা। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন নেক্সট আলোচনায় আবারও কথা হবে। সবাইকে জানাই আল্লাহ হাফেজ।

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. explore more
Ok, Go it!