মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপস শতভাগ কার্যকর

হাসিবুর
লিখেছেন -
মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপস

আমরা অনেক সময়ে মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার চেষ্টা করি কিন্তু অনেকেই জানিনা কিভাবে মোবাইল নাম্বার ব্যবহার করে কারো লোকেশন বের করা যায়। তবে জেনে রাখা ভালো বর্তমানে বাংলাদেশ থেকে আপনি আইনি সহায়তা ছাড়া মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করতে পারবেন না। তবে যদি আপনার কাছে উক্ত নাম্বার এর পরিচয় জানা অনেক বেশি দরকারি হয় তবে কিছু উপায় অবলম্বন করে বের করতে পারবেন।

আমাদের আজকের আর্টিকেলে আমরা জানাবো কিভাবে ফোন নাম্বার দিয়ে লোকেশন বের করা যায়। অনেকেই ভাবেন কোনো এপস এর মাধ্যমে হয়ত কারো লোকেশন বের করা যাবে। তবে এটা ভুল ধারণা। প্লে স্টোরে এমন অনেক এপস আপনি পাবেন তবে সেগুলো দিয়ে আপনি কখনোই লোকেশন বের করতে পারবেন না।

(toc) #title=(পোষ্ট সূচিপত্র)

মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপস

যেমনটা আমরা উপরে বলেছি বর্তমানে বাংলাদেশে মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার কোনো সিস্টেম নেই। তবে এমন কিছু পদ্ধতি আপনাদের জানাবো যেগুলো ব্যবহার করে কোনো অপরিচিত ব্যাক্তির পরিচয় শনাক্ত করতে পারবেন।

এখন, আপনার কাছে প্রশ্ন আসতে পারে – তাহলে কি মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করা সম্ভব নয়? উত্তর হচ্ছে সম্ভব। তবে আপনি যদি কোনো আইনের লোক না হয়ে থাকেন তাহলে মোবাইল নাম্বার দিয়ে কোনো ব্যাক্তির লোকেশন জানতে পারবেন না।

তবে আপনি আইনি মাধ্যমে কোনো ব্যাক্তিকে নাম্বার দিয়ে শনাক্ত করতে পারবেন। সেক্ষেত্রে আপনাকে যা করতে হবে –

  • আপনার নিকটস্থ থানায় চলে যান।
  • থানায় আইটি বিভাগ থেকে একটি জিডি করতে পারেন।
  • সেখানে আপনার লোকেশন জানা কেন প্রয়োজন বিস্তারিত তাদের কে জানাবেন।

তবে মোবাইল হারিয়ে গেলে অথবা অনলাইনের মাধ্যমে প্রতারণার শিকার হলে থানা থেকে সহায়তা পাবেন। আবার যদি কোনো নাম্বার থেকে আপনাকে হুমকি প্রদান করা হয় তবে আইনের সাহায্য নিয়ে উক্ত ব্যাক্তি কে মোবাইল নাম্বার দিয়ে শনাক্ত করে নিতে পারবেন।

রিলেটেড: লোকেশন শেয়ার করার নিয়ম

অপরিচিত নাম্বারের পরিচয় জানার উপায়

আমরা অনেক সময়ে অপরিচিত নাম্বার থেকে ফোন কল পাই। অনেকে আবার অনলাইনে লেনদেন করে প্রতারণার শিকার হয়ে থাকেন। আপনার যদি নাম্বার থেকে ব্যাক্তির তথ্য জানা অনেক বেশি দরকারি হয় তবে নিচের উপায় গুলোর মাধ্যমে কাজ করতে পারেন –

ফেসবুকের মাধ্যমে

আপনি যদি অপরিচিত নাম্বার এর লোকেশন ও পরিচয় সম্পর্কে জানতে চান তবে ফেসবুকের সাহায্য নিতে পারেন। সেক্ষেত্রে যে নাম্বার থেকে পরিচয় শনাক্ত করতে চান সেটা আপনার ফোনে সেভ করে নিতে পারেন। এবার ফেসবুকের সার্চ অপশন থেকে উক্ত নাম্বার দিয়ে সার্চ করুন। উক্ত নাম্বারে যদি কোনো একাউন্ট ক্রিয়েট করা থাকে তবে আপনি তার ঠিকানাসহ যাবতীয় অনেক তথ্য বের করে নিতে পারবেন।

হোয়াটসঅ্যাপ এর মাধ্যমে

অপরিচিত নাম্বার এর পরিচয় জানার ক্ষেত্রে এটাও একটা ভালো মাধ্যম। আপনার কাছে থাকা নাম্বার দিয়ে হোয়াটস অ্যাপে খোজ করা শুরু করুন। যদি কোনো একাউন্ট করা থাকে তবে তার ছবি সহ প্রোফাইল আপনি দেখতে পাবেন।

Truecaller App এর মধ্যমে

Truecaller App

যদি কোনো ব্যাক্তি সম্পর্কে নাম্বার দিয়ে জানতে চান তবে ভালো একটা মাধ্যম হলো ট্রুকলার এপস ব্যবহার করা। এটার মাধ্যমে আপনি অনেক সহজে ঝামেলা ছাড়াই উক্ত নাম্বারের সকল তথ্য দেখতে পাবেন। ট্রুকলার এপস এর সকল ফিচার ব্যবহার করার জন্য আপনাকে পেইড ভার্সন অবশ্যই ইন্সটল করে নিতে হবে। পেইড ভার্সন থেকে আপনি নাম্বার এর মালিকের সকল তথ্য পেয়ে যাবেন যা ব্যবহার করে লোকেশনে বের করা অনেক সহজ হবে।

হারিয়ে যাওয়া মোবাইলের লোকেশন জানার উপায়

মোবাইল হারিয়ে গেলে তখন আমরা চিন্তায় পরে যাই মোবাইল উদ্ধার করার জন্য। কিন্তু আপনি কি জানেন হারিয়ে যাওয়া মোবাইলের লোকেশন গুগল ম্যাপস এর মাধ্যমে পাওয়া যায়? হারিয়ে যাওয়া মোবাইলের লোকেশন বের করার নিয়ম হলো –

  1. প্রথমে অন্য একটি মোবাইল ফোনে আপনার হারিয়ে যাওয়া মোবাইলের জিমেইল দিয়ে লগ ইন করতে হবে।
  2. জিমেইল লগিন হয়ে গেলে এবার ফাইন্ড মাই ডিভাইস অপশনে যেতে হবে।
  3. এখানে আপনার হারিয়ে যাওয়া মোবাইলের লোকেসন ম্যাপস এর মাধ্যমে বের করে নিতে পারবেন।

তবে এক্ষেত্রে সঠিক লোকেশন পাওয়ার জন্য হারিয়ে যাওয়া মোবাইলটি সচল অবস্থায় থাকতে হবে। যদি মোবাইলটি বন্ধ থাকে তবে পূর্বের লোকেশনে দেখাবে। সেক্ষেত্রে মোবাইলের যাবতীয় ডকুমেন্টস নিয়ে আপনাকে থানায় জিডি করতে হবে। থানায় জিডি করা হলে হারিয়ে যাওয়া মোবাইল ফেরত পাওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে।

Parental Control App দিয়ে লোকেশন বের করুন

বাচ্চা বা বয়স্ক মানুষকে সবসময় লোকেশন ট্রাক করার জন্য আপনি চাইলে এই এপস ব্যবহার করতে পারেন। অনেকেই বাচ্চাদের সুরক্ষা নিশ্চিত করার জন্য এই এপস বাচ্চাদের ফোনে ইন্সটল করে দেখতে পারেন তাদের লোকেশনে কোথায় আছে। এক্ষেত্রে আপনাকে যে মোবাইলের লোকেশন বের করবেন উক্ত মোবাইলে এপস ইন্সটল করে দিতে হবে।

আপনারা প্লে স্টোরে গিয়ে যদি সার্চ করেন Parental Conrtol App লিখে তাহলে সবার প্রথমেই এপসটি আপনাদের সামনে চলে আসবে।

Parental Control App

এখানে আপনারা দুটি এপস পাবেন একটা বাচ্চাদের জন্য অন্যটি বয়স্ক লোকদের জন্য। আপনারা চাইলে যে কোনো একটি ইন্সটল করে দিতে পারেন। তারপর যে মোবাইল থেকে লোকেসন সহ যাবতীয় সব কিছু দেখতে চান সেটার সাথে QR কোড স্ক্যান করে কানেক্ট করে নিতে হবে। কানেক্ট করা হয়ে গেলে অন্য ফোন টি থেকে এই ফোনের লোকেশন গুগল ম্যাপস এর মধ্যে দেখতে পারবেন।

FAQs

মোবাইল নাম্বার দিয়ে কিভাবে লোকেশনে বের করা যায়?

মোবাইল নাম্বার দিয়ে আপনি সরাসরি লোকেশন বের করতে পারবেন না। তবে ট্রু কলারের মাধ্যমে উক্ত নাম্বারের ব্যাক্তির তথ্য দেখতে পারবেন।

নাম্বার দিয়ে লোকেশন ট্রাক করব কিভাবে?

বাংলাদেশ থেকে আইনের লোক ছাড়া কোনো ভাবেই আপনি নাম্বার দিয়ে লোকেশনে ট্রাক করতে পারবেন না।

এপস এর মাধ্যমে নাম্বার দিয়ে লোকেশন ট্রাক কিভাবে করে?

এপস এর মাধ্যমে শুধু মাত্র নাম্বার দিয়ে লোকেশনে ট্রাক করার কোনো সিস্টেম এখন পর্যন্ত নেই। প্লে স্টোরে অনেক স্ক্যাম এপস রয়েছে এগুলো দিয়ে লোকেশনে বের করতে পারবেন না।

আমাদের শেষ কথা

মোবাইল নাম্বার দিয়ে লোকেশন বের করার এপস আর্টিকেলে আমরা জানালাম কিভাবে আপনারা মোবাইলের লোকেশন বের করবেন। যদিও কোনো ধরণের এপস দিয়ে শুধু মাত্র মোবাইল নাম্বার দিয়ে সঠিক লোকেশনে জানার কোনো সিস্টেম নেই। তবে আপনি ট্রুকলার বা সোশ্যাল মিডিয়া মাধ্যম ব্যবহার করে মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করে নিতে পারবেন। আর পরিচয় বের করতে পারলে লোকেশন ও বের করতে পারবেন, আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. explore more
Ok, Go it!