রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম

হাসিবুর
লিখেছেন -

বর্তমানে ড্রাইভিং লাইসেন্স চেক করা একদম সহজ। কারণ বর্তমানে আপনি বিআরটিএ অফিসে যাওয়া ছাড়াই ঘরে বসে আপনার ড্রাইভিং লাইসেন্সটি চেক করে নিতে পারবেন। আপনার যদি ড্রাইভিং লাইসেন্স চেক করার প্রয়োজন হয় তবে আপনি ৩টি সহজ মাধ্যম ব্যবহার করে চেক করে নিতে পারবেন।

সাধারণত যদি আপনি অনলাইনের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক করতে চান তাহলে আপনাকে বিআরটিএ এর অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে চেক করতে হবে। যদি আপনার কাছে স্মার্টফোন থাকে তাহলে এপস ব্যবহার করে চেক করতে পারবেন। কিন্তু আপনার কাছে যদি উপরের দুটির কোনোটি না থাকে তবে এসএমএস এর মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন।

আমাদের আজকের আর্টিকেলে আমরা উপরের তিনটি মাধ্যম দিয়ে কিভাবে আপনি আপনার ড্রাইভিং লাইসেন্স রেফারেন্স নাম্বার দিয়ে ঘরে বসে চেক করবেন সেটা সম্পর্কে বিস্তারিত জানাবো। রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং চেক করার নিয়ম গুলো ভালো ভাবে জানার জন্য আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ার চেষ্টা করুন।

রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম

(toc) #title=(পোষ্ট সূচিপত্র)

অনলাইনে রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম

অনলাইনের মাধ্যমে খুব সহজেই বিআরটিএ ওয়েবসাইটের মাধ্যমে রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করা যায়। নিচে আমরা ধাপে ধাপে বিস্তারিত তুলে ধরলাম –

১ম ধাপ – রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য আপনাকে প্রথমে এই লিংকে যেতে হবে। লিংক - https://my.brta.gov.bd/dl_status.php লিংকে প্রবেশ করার পরে নিচের মত একটি ফর্ম আপনাদের সামনে খুলবে।

রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম

২য় ধাপ – ফর্মটি ওপেন হলে এখানে সবার উপরে আপনাকে রেফারেন্স নাম্বার দিতে হবে। নিচে জন্ম তারিখ সঠিক ভাবে দিয়ে সাবমিট অপশনে ক্লিক করতে হবে। তাহলে আপনার ড্রাইভিং লাইসেন্স এর বর্তমান অবস্থা আপনাদের সামনে চলে আসবে। (অনলাইনের এই সার্ভারটি অনেক সময় বিজি থাকার কারনে সবসময় চেক করতে অসুবিধা হতে পারে। সেক্ষেত্রে আপনারা আমাদের নিচে দেয়া ধাপ গুলো অনুযায়ী ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারেন।)

রিলেটেড: ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালানোর শাস্তি: জেনে নিন কি হতে পারে

DL চেকার এপস এর মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম

আপনার কাছে যদি একটি এন্ড্রয়েড স্মার্টফোন ও ইন্টারনেট কানেকশন থাকে তাহলে এপস এর মাধ্যমে আপনি রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স খুব সহজেই চেক করে নিতে পারবেন। এপস এর মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য নিচের দেয়া ধাপ গুলো অনুযায়ী কাজ করুন –

১ম ধাপ – সবার প্রথমে আপনাকে DL চেকার এর অফিসিয়াল এপসটি আপনার ফোনে প্লে স্টোর এর মাধ্যমে ইন্সটল করে নিতে হবে। এর জন্য প্লে স্টোরের সার্চ বারে BRTA DL Checker লিখে সার্চ দিন। নিচের ছবির মত এপসটি ফোনে ইন্সটল করে নিন।

driving license check app

২য় ধাপ – উপরের এপস টি আপনার ফোনে ইন্সটল করা হয়ে গেলে এপস এর মধ্যে ঢুকতে হবে। এপস এর মধ্যে প্রবেশ করার পরে নিচের মত একটি ফর্ম আপনাদের সামনে আসবে।

ড্রাইভিং লাইসেন্স চেক

৩য় ধাপ – এখানে সবার প্রথম খালি বক্সের মধ্যে রেফারেন্স নাম্বার দিতে হবে। এর পরের বক্সের মধ্যে আপনার জন্ম তারিখটি সঠিক ভাবে দিয়ে সার্চ অপশনে ক্লিক করতে হবে।

তাহলে আপনার সামনে আপনার ড্রাইভিং লাইসেন্স টি চলে আসবে। এপস এর মাধ্যমে অনেক সহজেই এভাবে রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করে নিতে পারবেন।

রিলেটেড: ট্রাফিক আইন জরিমানা মোটরসাইকেল ২০২৪

এসএমএস এর মাধ্যমে রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম

রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য আপনার কাছে উপরের দুটি উপায় যদি সঠিক ভাবে কাজ না করে তাহলে আপনি এসএমএস এর মাধ্যমে অনেক সহজেই ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন। এসএমএস এর মাধ্যমে যে কোনো মোবাইল থেকে কোনো ইন্টারনেট কানেকসন ছাড়া ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য নিচের ধাপ গুলো অনুযায়ী কাজ করুন –

১ম ধাপ – আপনার মোবাইল ফোনের মেসেজ অপশনে প্রবেশ করতে হবে।

২য় ধাপ – মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে - DL <স্পেস> রেফারেন্স নাম্বার। যেমন: DL 0383738738

৩য় ধাপ – রেফারেন্স নাম্বার টাইপ করা হয়ে গেলে ২৬৯৬৯ নাম্বারে এসএমএস সেন্ড করতে হবে। অবশ্যই আপনার সিমে ২ টাকার অধিক ব্যালেন্স থাকতে হবে। অন্যথায় মেসেজ টি সেন্ড হবে না।

মেসেজ সেন্ড করে দেয়ার কয়েক মিনিট পরে আপনাকে ফিরতি মেসেজে আপনার ড্রাইভিং লাইসেন্স এর অবস্থাসহ একটি মেসেজ চলে আসবে। সেখান থেকে আপনার ড্রাইভিং লাইসেন্স এর তথ্য দেখতে পারবেন।

জিজ্ঞাসিত প্রশ্ন উত্তর - FAQ

ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার নাম?

ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য এন্ড্রয়েড একটি সফটওয়্যার রয়েছে যেটার নাম হলো - BRTA DL Checker.

লার্নার নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক?

DL নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স মেসেজ এর মাধ্যমে চেক করার জন্য মেসেজ অপসন থেকে লিখুন - DL <Space> ড্রাইভিং লাইসেন্স নাম্বার আর পাঠিয়ে দিন ২৬৯৬৯ নাম্বারে।

ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালানোর শাস্তি?

ড্রাইভিং লাইসেন্স ছাড়া গাড়ি চালানোর জন্য আইনের ৪ ও ৫ ধারা লঙ্ঘন করলে ৬ মাসের জেল ও ২৫ হাজার টাকা জরিমানা হতে পারে।

ড্রাইভিং লাইসেন্স এর মামলা কত টাকা?

ড্রাইভিং লাইসেন্স না থাকলে ধারা অনুযায়ী নূন্যতম ২৫ হাজার থেকে ২ লাখ টাকা পর্যন্ত মামলা হতে পারে।

ড্রাইভিং লাইসেন্স না থাকলে জরিমানা কত?

ড্রাইভিং লাইসেন্স না থাকলে ১ হাজার টাকা জরিমানা হতে পারে।

আমাদের শেষ কথা

রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম আর্টিকেলে আমরা জানালাম কিভাবে একদম সহজ ০৩ টি পদ্ধতিতে ঘরে বসে আপনারা ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন। যদি আপনার আরো কোনো জিজ্ঞাসা থাকে এ সম্পর্কে তাহলে আমাদের কে মন্তব্য করে জানাতে পারেন। আর্টিকেল টি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. explore more
Ok, Go it!